পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) ইন সাইবার সিকিউরিটি কোর্স

আজ ২৩ মার্চ ২০২৪ তারিখ সকাল ১১:০০ ঘটিকায় পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) ইন সাইবার সিকিউরিটি কোর্সের প্রথম ব্যাচের কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি জনাব আসাদুজ্জামান খান এমপি, মাননীয় মন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশিত স্মার্ট পুলিশ গড়ার লক্ষ্যে এই পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সটি পুলিশ স্টাফ কলেজের একটি স্মার্ট উদ্যোগ। প্রধান অতিথি বলেন, বাংলাদেশ সরকার স্মার্ট বাংলাদেশ উদ্যোগের মাধ্যমে তথ্য-প্রযুক্তিতে দক্ষ ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে। সাইবার নিরাপত্তায় দক্ষ জনবল তৈরির মাধ্যমে এই কোর্স ভবিষ্যতের বাংলাদেশ গড়ার জন্য অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, বিপিএএ, সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়; জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম (বার), পিপিএম, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ এবং জনাব মোঃ কামরুল আহসান, বিপিএম (বার), অতিরিক্ত আইজি (প্রশাসন), বাংলাদেশ পুলিশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব ড. মল্লিক ফখরুল ইসলাম, বিপিএম, পিপিএম, রেক্টর, পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ।

স্বাগত বক্তব্যে জনাব মোঃ গোলাম রসুল, এমডিএস বলেন, এই পিজিডি কোর্সের উদ্দেশ্য হল সাইবার সিকিউরিটি বিষয়ে জ্ঞান ও দক্ষতা সৃষ্টির মাধ্যমে সাইবার অপরাধ ব্যবস্থাপনায় দক্ষ পুলিশ সদস্য গড়ে তোলা। স্মার্ট অর্থনীতির সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য পুলিশ সদস্য এবং সমাজের মিথস্ক্রিয়ায় কার্যকর অংশীদারিত্ব সৃষ্টির লক্ষ্যে এই কোর্স চালু করা হয়েছে। এই কোর্সে পুলিশ পরিদর্শক হতে ডিআইজি পদমর্যাদার কর্মকর্তাগণ শিক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করছেন।

জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, বিপিএএ, সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাঁর বক্তব্যে বলেন, আধুনিক যুগের সাইবার নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় এই পিজিডি কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।  তিনি বলেন, এই কোর্সটি প্রায়োগিক দক্ষতার উপর গুরুত্বারোপ করেছে, যা প্রশংসনীয় এবং  এটি আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ পুলিশের সদস্যদের সক্ষম করে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখবে।

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম (বার), পিপিএম বলেন, স্মার্ট বাংলাদেশে স্মার্ট পুলিশ গড়ে তোলার লক্ষ্যে এই পিজিডি কোর্স একটি বড় পদক্ষেপ। বর্তমান পরিপ্রেক্ষিতে এই কোর্সটি অত্যন্ত সময়োপযোগী বলে তিনি মন্তব্য করেন। জনাব ড. মল্লিক ফখরুল ইসলাম, বিপিএম, পিপিএম, রেক্টর, পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ বলেন, স্মার্ট বাংলাদেশ এবং স্মার্ট পুলিশ গড়ার জন্য সরকারের রূপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন সাইবার সিকিউরিটি প্রোগ্রাম চালু করা হয়েছে। এই প্রোগ্রামটি অংশগ্রহণকারীদের স্মার্ট পুলিশ হবার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতাসম্পন্ন হয়ে উঠতে সক্ষম করবে। তিনি স্বরাষ্ট্র মন্ত্রনালয়, পুলিশ হেডকোয়ার্টার্স এবং জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে কোর্স চালুর বিষয়ে সার্বিক সহযোগীতা প্রদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে অনান্যদের মাঝে উপস্থিত ছিলেন পিজিডি প্রোগ্রামের অনুষদবৃন্দ ও শিক্ষার্থীগণ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকবৃন্দ, বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের ফ্যাকাল্টিবৃন্দ এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

Posted in News on Mar 23, 2024