ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ-এর মধ্যে উচ্চতর শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে সহযোগিতার নিমিত্ত সমঝোতা স্মারক স্বাক্ষর

 ০৬ ফেব্রুয়ারী/২০২৪ খ্রিঃ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পুলিশ স্টাফ কলেজ-এর মধ্যে উচ্চতর শিক্ষা, গবেষণা ও স্মার্ট পুলিশিং প্রশিক্ষণ-সহ সংশ্লিষ্ট বিষয়াদি পরিচালনা করার নিমিত্ত পিএসসির কনফারেন্স কক্ষে উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণের উপস্থিতিতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। কলেজের পক্ষে ভাইস রেক্টর জনাব মো: রেজাউল হক, পিপিএম এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জনাব মো: মতিউর রহমান শেখ, এমডিএস পুলিশ স্টাফ কলেজ ও অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদ। 

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক জ্ঞান এবং পুলিশের ফলিত দক্ষতার সংমিশ্রণ উভয় প্রতিষ্ঠানের মধ্যে উচ্চতর শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে অবদান রাখতে পারে। উভয় প্রতিষ্ঠানের মধ্যে দ্বিপাক্ষিক যোগাযোগ বৃদ্ধি করার মাধ্যমে এ ধরনের কার্যক্রম পরিচালনা করা সম্ভব। তিনি উল্লেখ করেন পুলিশ স্টাফ কলেজ প্রশিক্ষণের মাধ্যমে যোগ্যতর পেশাদার কর্মকর্তা তৈরী করে থাকে। এর সাথে উচ্চতর শিক্ষা ও গবেষণার সংমিশ্রণ মাঠ পর্যায়ে নাগরিক সেবা প্রদানে কার্যকর ভূমিকা পালন করতে সক্ষম হবে। শিক্ষাবিদ ও পুলিশ পেশাজীবীদের মধ্যে কাজের সমন্বয়ের জন্য এ ধরণের চুক্তি কাঙ্খিত ছিল। তিনি প্রত্যাশা ব্যক্ত করেন যে, এ সমঝোতা স্মারক ভবিষ্যত কার্যক্রম বিস্তারে ইতিবাচক ও  ফলপ্রসূ হবে।

অনুষ্ঠানের চেয়ারপার্সন পুলিশ স্টাফ কলেজের রেক্টর ড. মল্লিক ফখরুল ইসলাম বলেন, শিক্ষাবিদ এবং পেশাজীবীগণের মধ্যে শিক্ষা, গবেষণাসহ সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতার নতুন ক্ষেত্র এ সমঝোতা স্মারক স্বাক্ষরের  মাধ্যমে উন্মোচিত হয়েছে। এর মাধ্যমে পুলিশ কর্মকর্তাগণ উচ্চতর শিক্ষা ও প্রশিক্ষণ লাভ করে জনসেবায় আত্মনিয়োগ করার ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হবে। এছাড়াও অপরাধ মোকাবেলায় তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান লাভে সক্ষম হবে। তিনি আরও উল্লেখ করেন, রূপকল্প-২০৪১ বাস্তবায়নে সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এবং উন্নত, সমৃদ্ধ বাংলাদেশকে সার্বিকভাবে সহযোগিতা করার জন্য স্মার্ট পুলিশিং কার্যক্রম এগিয়ে নেওয়ার সুযোগ সৃষ্টি হবে।

রেক্টর পিএসসি এ ধরণের উদ্যোগের সাথে সংশ্লিষ্ট উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তাগণকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি উপাচার্যসহ উপস্থিত সকল শিক্ষাবিদ ও কর্মকর্তাগণকে আন্তরিক কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে পুলিশ স্টাফ কলেজের ভাইস রেক্টর জনাব মো: রেজাউল হক, পিপিএম, এসডিএস জনাব এএফএম মাসুম রব্বানী, এস এম আক্তারুজ্জামান এবং উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বিশ^বিদ্যালয়ের পক্ষে উপস্থিত ছিলেন, রেজিস্ট্রার জনাব প্রবীর কুমার সরকার, পরিচালক ইন্টারন্যাশনাল অ্যাফেয়ারস ড. সামশাদ মর্তুজা প্রমুখ।

 

Posted in News on Feb 07, 2024